বাতিল হয়ে গেল উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষা। বৃহস্পতিবারই CBSE ও ICSE বোর্ড তাঁদের দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিলের কথা জানিয়েছিল। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছিল, এবার তাহলে উচ্চমাধ্যমিকের কী হবে? শুক্রবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়ে দিলেন, উচ্চ মাধ্যমিকের বাকি তিনদিনের পরীক্ষা আর হবে না।

শুধু তাই নয়, ৩১ জুলাইয়ের মধ্যে উচ্চমাধ্যমিকের রেজাল্টও প্রকাশ করা হবে বলে জানিয়েছেন তিনি। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, বাকি তিনটি পরীক্ষা ছাড়া কীভাবে প্রকাশ করা সম্ভব ফলপ্রকাশ? শিক্ষামন্ত্রী জানিয়েছেন, সর্বোচ্চ নম্বর ধরে কীভাবে প্রকাশ করা সম্ভব, তা নিয়ে তৈরি হচ্ছে নতুন বিধি। পরে সে বিষয়ে বিস্তারিত জানানো হবে। তবে, শুক্রবার তিনি জানিয়ে দিয়েছেন, ফলাফল ৩১ জুলাইয়ের মধ্যেই হবে ফলপ্রকাশ।

উল্লেখ্য, বৃহস্পতিবারই পরীক্ষা সংক্রান্ত পিটিশনের শুনানিতে সুপ্রিম কোর্টে CBSE বোর্ডের তরফে জানিয়ে দেওয়া হয়,জুলাইয়ে হচ্ছে না তাদের দ্বাদশ শ্রেণির পরীক্ষা। বাতিল করা হচ্ছে দশম শ্রেণির বাকি থাকা পরীক্ষাও। বিশেষজ্ঞ কমিটির পর্যালোচনার পরই এই সিদ্ধান্ত বলে সুপ্রিম কোর্টে জানায় সিবিএসই বোর্ড। যদিও CBSE বোর্ড বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছিল, দ্বাদশ শ্রেণির বাকি থাকা পরীক্ষাগুলি ১ জুলাই থেকে ১৫ জুলায়ের মধ্যে নেওয়া হবে। ওই বিজ্ঞপ্তি বাতিলের আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা দায়ের হয়েছিল। অভিভাবকদের তরফেই মামলা দায়ের হয় সুপ্রিম কোর্টে। পড়ুয়াদের নিরাপত্তার স্বার্থে পরীক্ষা গ্রহণের বিজ্ঞপ্তি বাতিল করার সেই আবেদন সাড়া দিয়ে সুপ্রিম কোর্টে পরীক্ষা বাতিলের কথা জানায় সিবিএসই বোর্ড। একই পথে হাঁটে কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্স্যামিনেশন বা CISCE বোর্ডও। যদিও আবেদনকারীরা এ মাসের মধ্যে সিবিএসই-র ফল প্রকাশের দাবি জানালেও বিষয়টি বোর্ডের হাতে ছাড়েন বিচারপতি খানউইলকর।