কলকাতা: বছর ঘুরলেই রাজ্য বিধানসভার হাইভোল্টেজ নির্বাচন। বাংলার মসনদকে পাখির চোখ করে সাংগঠনিক তৎপরতা শুরু করে দিয়েছে তৃণমূল ও বিজেপি।

এই পরিস্থিতিতে জোটের ভিত মজবুত করে ফেলতে তৎপর বাম ও কংগ্রেস নেতৃত্ব। তা নিয়েই মঙ্গলবার সন্ধেয় বৈঠক করল দু’পক্ষ। বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু বলেন, আমরা আলোচনা করেছি, যৌথ কর্মসূচিতে যাচ্ছি, ২৩ তারিখ একসঙ্গে মিছিল, আসন যা আছে তা নিয়ে আলোচনা হচ্ছে।

অন্যদিকে, প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী বলেন, আমরা আলাপ-আলোচনা করে ভিত স্থাপন করছি, টপ থেকে বটমে যেত সিদ্ধান্ত, এখন নীচের তলায় কর্মীরা নেমে পড়েছেন, তাঁরা বার্তা দিচ্ছেন, জোট অনেক শক্তিশালী হবে।

সূত্রের খবর, বাম-কংগ্রেসের বৈঠকে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী বলেন, আসন সমঝোতার প্রক্রিয়া দ্রুত শেষ করতে হবে। কংগ্রেসকে ক’টা আসন ছাড়তে চান, বলে দিন। সেই অনুযায়ী প্রক্রিয়া শুরু করে দেব।

তখন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু বলেন, কোন আসনে কে লড়লে জেতার সম্ভাবনা বাড়বে, সেগুলো বসে ঠিক করতে হবে। আসন ধরে ধরে আলোচনা চালিয়ে যেতে হবে।

২০১৬ থেকে শিক্ষা নিয়ে এবার দু’পক্ষই অত্যন্ত সতর্ক, তারা চাইছেন দ্রুত সমঝোতা সেরে ফেলতে, কংগ্রেসের দাবি, জেতা আসনে লড়া এবং তারপর আসন সমবণ্টন।

মঙ্গলবার সন্ধেয় জোটের বৈঠকের আগে দুপুরে বামফ্রন্টের বৈঠক বসে আলিমুদ্দিনে। সেখানে আসন বণ্টনের ফর্মুলা নিয়ে আলোচনা হয় বলে সূত্রের খবর।

২০১৬-র বিধানসভা ভোটে রাজ্যে বাম ও কংগ্রেস ৭৭টি আসনে জয়ী হয়। দু’দল সম্মিলিতভাবে ভোট পায় ৪০ শতাংশ ভোট। ২০১৯-এর লোকসভা নির্বাচনে আলাদা লড়ে বাম ও কংগ্রেস। দু’দল পেয়েছিল যথাক্রমে ৫ ও ৬ শতাংশ ভোট।

পর্যবেক্ষকদের একাংশের মতে, একুশের বিধানসভা ভোট, বাম ও কংগ্রেসের কাছে কার্যত অস্তিত্ব রক্ষার লড়াই। তৃণমূল আবার এর মধ্যে অন্য অঙ্ক খুঁজছে। দলের লোকসভা সাংসদ সৌগত রায় বলেন, জোট করলে তো ভাল, তৃণমূল বিরোধী ভোটটা জোটে যাবে, বিজেপি দূর্বল হবে।

সিপিএম-কংগ্রেসের জোট-তৎপরতা নিয়ে বিজেপির গলায় শোনা গেছে কটাক্ষের সুর। দলের রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেন, মানুষ বুঝে গেছে, এরা পারবেন না, তাই বিজেপি-টিএমসির মধ্যেই আগামী নির্বাচন হবে।

যদিও, তৃণমূল-বিজেপির কথায় কোনও গুরুত্বই দিতে নারাজ কংগ্রেস। অধীরের মতে, কে কী বলছে, গরু-ছাগল কার কথার জবাব দেব, জোটের ভবিষ্যৎ ক্ষমতা।

২০১৯-এর লোকসভা ভোটের আগে শেষ মুহূর্তে গিয়ে ভেস্তে যায় বাম-কংগ্রেসের জোট প্রক্রিয়া। একুশের বিধানসভা ভোটে কী হবে? সেদিকেই তাকিয়ে সকলে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here