বাজারে আলু,পেঁয়াজ সহ নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দাম চড়চড়িয়ে বাড়ছে। এই পরিস্থিতিতে হস্তক্ষেপ চেয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

বাজারে আলু,পেঁয়াজ সহ নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দাম চড়চড়িয়ে বাড়ছে। এই পরিস্থিতিতে হস্তক্ষেপ চেয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি মুখ্যমন্ত্রী  মমতা বন্দ্যোপাধ্যায়ের। চিঠিতে তিনি বলেছেন, ‘অত্যাবশ্যকীয় পণ্যের তালিকায় বাদ পড়েছে আলু, পেঁয়াজ। এর সুযোগ নিয়ে বাড়ছে মজুতদারি। ফলে দুর্ভোগের শিকার হচ্ছেন সাধারণ মানুষ।’

এক্ষেত্রে অবিলম্বে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপের আর্জি জানিয়ে প্রধানমন্ত্রীকে  চিঠি  দিলেন মুখ্যমন্ত্রীর।

আলু ও পেঁয়াজের মতো নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দাম নিয়ন্ত্রণে রাজ্যগুলির ক্ষমতা পুনর্বহালের জন্য আর্জি মুখ্যমন্ত্রী জানিয়েছেন।

প্রধানমন্ত্রীকে লেখা চার পাতার চিঠিতে মমতা বলেছেন, বিষয়টি গুরুত্ব বিবেচনা করে যোগান বাড়িয়ে দাম হ্রাসের জন্য মজুতদারি নিয়ন্ত্রণের জন্য জরুরি পদক্ষেপ গ্রহণের জন্য কেন্দ্র সরকারকে আর্জি জানাচ্ছি। কারণ, জিনিসপত্রের দাম বাড়ায় মানুষ অত্যন্ত সমস্যার মুখে পড়েছে। অন্যথায় কৃষি সামগ্রীর উৎপাদন, সরবরাহ, বন্টন ও বিক্রয়ের ওপর নিয়ন্ত্রণের ক্ষেত্রে রাজ্যগুলির ক্ষমতা পুনর্বহাল করতে হবে।

কৃষি সামগ্রীর উৎপাদন, সরবরাহ, বন্টন ও বিক্রয়ে নিয়ন্ত্রণ সংক্রান্ত উপযুক্ত আইন প্রণয়নের  ক্ষেত্রে  রাজ্যগুলিকে অনুমতি দেওয়ার অনুরোধও প্রধানমন্ত্রীকে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

চিঠিতে লেখা হয়েছে, রাজ্য সরকারগুলির এখন সেই ক্ষমতা নেই।আলু- পেঁয়াজ সহ অত্যাবশ্যক পণ্যের লাগামছাড়া দামে সাধারণ মানুষ দুর্দশার মুখে পড়েছেন। এই অবস্থায় রাজ্য সরকার নীরব দর্শকের ভূমিকায় থাকতে পারে না।

উল্লেখ্য, আলু, পেঁয়াজ, ভোজ্য তেল, তৈল বীজ, ডাল ও দানা শষ্যকে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর তালিকা থেকে সরাতে গত ২৩ সেপ্টেম্বর সংসদে অত্যাবশ্যক পণ্য (সংশোধনী) বিল অনুমোদিত হয়েছিল।